রবিবার ২৮ নভেম্বর ২০২১ || অগ্রহায়ণ ১৪ ১৪২৮ || ২২ রবিউস সানি ১৪৪৩

Logo
Bongshi IT

পলাশে সপ্তাহব্যাপি ঐতিহ্যবাহী কার্তিক মেলা চলছে

নিজস্ব প্রতিবেদক

আপডেট: 10:02 PM শনিবার, ২০ নভেম্বর, ২০২১

পলাশে সপ্তাহব্যাপি ঐতিহ্যবাহী কার্তিক মেলা চলছে

বিল্লাল হোসেন, নিজস্ব প্রতিবেদক ঃ

নরসিংদী জেলার পলাশ উপজেলা জিনারদী ইউনিয়ানের চরনগদীতে প্রায় দুশো বছরের প্রাচীন এই কার্তিক মেলা প্রতি বছরের মতো এবারও চনরগদী বাজার সংলগ্ন সপ্তাহ ব্যাপি শুরু হয়েছে।
এসময় হিন্দুধর্মালম্বীগণ বাড়ি বাড়ি দশভুজা
কার্তিকের পূজা করে এবং আশপাশের প্রতিবেশি ও অতিথি আপ্যায়নের জন্যে বিশেষ ধরনের খাবার পরিবেশন করা হয়।

এই মেলা নিয়ম অনুযায়ী দীপাবলির ঠিক ১৫ দিন পরে পালিত হয় কার্তিক পূর্ণিমাতে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, কার্তিক মাসের শুক্লপক্ষের পূর্ণিমাকে বলা হয় কার্তিক পূর্ণিমা। হিন্দু ধর্মে কার্তিক পূর্ণিমার একটি বিশেষ তাৎপর্য রয়েছে। কার্তিক মাসের এই পূর্ণিমা ত্রিপুরারী পূর্ণিমা নামেও পরিচিত। এই বছর ২০নভেম্বর, শনিবার কার্তিক পূর্ণিমা। মেলা জুড়ে নামে দর্শনার্থীদের ঢল।

কার্তিক মেলা ঘিরে জিনারদীর পার্শ্ববর্তী গ্রাম রাবান, বরাবো, কুড়ইতলী, লেবুপাড়া, ক্ষুদ্রাবান, দিগদা ও চামড়াব এলেকাগুলোতে অধিকন্ত হিন্দু ধর্মালম্বীদের বসবাস থাকায় চনরগদী কার্তিক মেলা সকাল সন্ধ্যা লোকারণ্যে ভরপুর হয়ে উঠে। বিশেষ করে বিকাল বেলা মেলা প্রাঙ্গনে তিল ধারনের জায়গাটুকো পাওয়া কঠিন হয়ে পড়ে।

তাছাড়া এসময় নতুন আশ্বিনী ধান কাটার মৌসুম। সবে মাত্র নবান্নের অর্চণা শুরু হয়ে গেছে। চারিদিকে এখন লাড়ু মুড়ি মুড়কি ও পিঠা পুলির ঘ্রাণে মৌ মৌ বাতাসের স্বাদ। হেমন্ত শেষে শীতের অর্বিভাবে প্রকৃতিতে কিশোরী আমেজ বইছে। আত্মীয় সৌহার্দ্যতার নিমন্তনে কুটুম্বরা আসছে গ্রামে। এযেন চিরন্তন বাংলার এক বিমূর্ত রূপ অপরূপের খানদানী জাগরন।

বিকালের মিঠাকড়া রোদে মেলায় বন্ধদের নিয়ে ঘুরে দেখতে দারুন মজা। ঘুরতে ঘুরতে কিশোর কালের অনেক স্মৃতি নজড় কাড়ে। মুহুত্যে হারিয়ে যাই পুরানো মায়াবি স্বপ্ন জালে। প্রাণের টানে নিয়ে যায় নিমকি মুড়লীর দোকানে, নিয়ে যায় খেলনা পুতলের বাহারী দোকানের গ্যালারীতে। আনন্দ লাগে বাঁশিওয়ালার জাকড়া চুলের বাহারে আর তার বাঁশরীয়া সুরে। নগরদোলা চক্কর খেতে খেতে বুঝে নিতাম বেশ বড় হয়ে গেছি। মেলা ঘুরে দেখে দেখে ফুরিয়ে যায় বেলা, বাড়ি ফেরার তাড়া তখন সবার। জীবন বোধ থেকে এ সুখ হারাবার নয়।

আসলেই জাগানিয়া বাঙ্গালি সাংস্কৃতির ঐতিহ্যের সোনালী দিনের এই আত্ম ভুলানো আনন্দ মোহনার স্পর্শ প্রতিটি বাঙ্গালিকে মোহমন্ত্রে যেন শক্ত রশিতে একবৃন্তে সকলকে বেধে রাখে। বছরের কিছু কিছু সময় ধর্মের লোকাচার বলি আর ধর্ম বলি না কেন কার্তিক মেলার মতো উৎসবগুলো আমাদেরকে বিষণ সুখের আস্বাদনে ডুবিয়ে রাখে।

MUjib-100
MUjib-100
ফেসবুকে অমাদের ফলো করুন