রবিবার ২৮ নভেম্বর ২০২১ || অগ্রহায়ণ ১৪ ১৪২৮ || ২২ রবিউস সানি ১৪৪৩

Logo
Bongshi IT

মানিকগঞ্জের ঘিওরে জেল হত্যা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

আপডেট: 11:05 AM বুধবার, ৩ নভেম্বর, ২০২১

১১

মানিকগঞ্জের ঘিওরে জেল হত্যা দিবস পালিত

আল মামুন:

১৯৭৫ সালের ৩ নভেম্বর। ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি অবস্থায় হত্যা করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সহযোদ্ধা জাতীয় চার নেতাকে। বঙ্গবন্ধুর পক্ষে মুক্তিযুদ্ধ পরিচালনাকারী জাতীয় চার নেতা হলেন বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামরুজ্জামান।

এ হত্যাকাণ্ডের আড়াই মাস আগে ১৫ আগস্ট ধানমন্ডি ৩২ নম্বরের বাসভবনে সপরিবারে হত্যা করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।বঙ্গবন্ধুকে হত্যার পর গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয় তার চার বিশ্বস্ত সহযোগীকে।

এ হত্যাকাণ্ড স্মরণে প্রতি বছর ৩ নভেম্বর জেলহত্যা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

১৯৭৫ সালের ৪ নভেম্বর ওই সময়ের কারা উপমহাপরিদর্শক (ডিআইজি প্রিজন) আবদুল আউয়াল লালবাগ থানায় একটি হত্যা মামলা করেন। মামলায় রিসালদার মোসলেহ উদ্দিনের নাম উল্লেখ করা হয়। বলা হয়, তার নেতৃত্বে চার-পাঁচ জন সেনাসদস্য কারাগারে ঢুকে চার নেতাকে হত্যা করেন। গুলি করে নেতাদের হত্যা করা হয়। পরে বেয়নেট দিয়ে খুঁচিয়ে মৃত্যু নিশ্চিত করা হয়।

রাজনীতির নানা চড়াই-উৎরাই পেরিয়ে দীর্ঘ অপেক্ষার পর ২০০৪ সালের ২০ অক্টোবর মামলার রায় ঘোষণা করে ঢাকার মহানগর দায়রা জজ আদালত। রায়ে পলাতক আসামি রিসালদার (ক্যাপ্টেন) মোসলেহ উদ্দিন, দফাদার মারফত আলী শাহ ও দফাদার মো. আবুল হাশেম মৃধাকে মৃত্যুদণ্ডাদেশ এবং ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়া হয়। সাবেক মন্ত্রী কে এম ওবায়দুর রহমান, শাহ মোয়াজ্জেম হোসেন, নুরুল ইসলাম মঞ্জুর ও তাহেরউদ্দিন ঠাকুরকে খালাস দেয়া হয়। এরপর বিষয়টি উচ্চ আদালতে গড়ায়। ২০১৩ সালে আপিল বিভাগের রায়ের মাধ্যমে এর বিচারকাজ শেষ হয়।

পতাকা উত্তোলন কালে উপস্থিত ছিলেন ঘিওর উপজেলা আওয়ামীলীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক মোঃ সালাউদ্দিন সজল, ঘিওর উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি মোঃ বাবুল বেপারী, ঘিওর উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোঃ আনিসুল ইসলাম শহীদ, ঘিওর উপজেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি মোঃ নাহিদ খান সুমন ও সিংজুরী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোঃ আজমতউল্লাহ আজম প্রমুখ।

MUjib-100
MUjib-100
ফেসবুকে অমাদের ফলো করুন