রবিবার ২৮ নভেম্বর ২০২১ || অগ্রহায়ণ ১৪ ১৪২৮ || ২২ রবিউস সানি ১৪৪৩

Logo
Bongshi IT

মানিকগঞ্জের ঘিওরে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

আপডেট: 7:19 PM রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১

২৯

মানিকগঞ্জের ঘিওরে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

আল মামুন:

মানিকগঞ্জের ঘিওর উপজেলার ঘিওর ইউনিয়নের কুস্তা গ্রামবাসীর উদ্দ্যোগে আবহমান বাঙালী জাতির ঐতিহ্য ও শতবর্ষের প্রাচীন সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ নৌকা বাইচ প্রতিযোগিতা। নদী মাতৃক এ দেশের গ্রামীণ লোক সাংস্কৃতির সেই ঐতিহ্যকে বুকে ধারণ করে দেশের বিভিন্ন নদ-নদী ও বিল-বাওড়ে আয়োজন করা হয় নৌকা বাইচের। এরই ধারাবাহিকতায় ঘিওর উপজেলার ঘিওর ইউনিয়নের কুস্তা গ্রামে উৎসব মূখর পরিবেশে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকা বাইচ। থৈথৈ জলে, ঢাক-ঢোলের তালে তালে গ্রাম বাংলার গান আর মাঝি-মাল্লার বৈঠার ছন্দ মাতিয়ে তোলে পুরাতন ধলেশ্বরী নদীর শান্ত জলের ঢেউকে। আর সেই তালে তাল মেলাতে নদীর বুকে নামে হাজারো জনতার ঢল ।

প্রতি বছরের মতো এবারও বর্ণীল এ নৌকা বাইচের আয়োজন করে কুস্তা গ্রামবাসী।

রবিবার ( ১৯ সেপ্টেম্বর) মানিকগঞ্জের ঘিওর উপজেলার দৃষ্টিনন্দন ও নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি কুস্তা গ্রামে অনুষ্ঠিত হয়ে গেলো গ্রাম-বাংলার শত বছরের ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা।

এ নৌকাবাইচ দেখতে রবিবার বিকেলে বিনোদনপ্রেমী দর্শণার্থীদের ঢল নামে কুস্তা গ্রামে। জেলার অন্যতম বিনোদনমূলক এ প্রতিযোগিতায় জেলার বিভিন্ন উপজেলা থেকে জলপথে নৌকা আর সড়কপথে যানবাহনে হাজার হাজার মানুষের সমাগম হয়। পুরুষের পাশাপাশি নারীদের উপস্থিতিও ছিলো চোখে পড়ার মতো। তবে দর্শনার্থীদের মধ্যে স্বাস্থ্যবিধির প্রতি ছিলো স্বাস্থ্য সচেতনতা।

প্রতিযোগিতায় মানিকগঞ্জের কয়েকটি উপজেলার বাহারী নাম ও রঙের ডিঙি, কুশা, সিপাই, খেল্লা, অলংগাসহ কয়েক ক্যাটগরির প্রায় অর্থশত নৌকা অংশ গ্রহণ করে। ছোট, বড় ও মাঝারী নৌকা পৃথক পৃথক কয়েকটি রাউন্ডে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

পরে অতিথীবৃন্দ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।এ সময় চ্যাম্পিয়ন ও রানারআপসহ অংশ গ্রহণকারী প্রত্যেকটি নৌকাকেই আকর্ষনীয় পুরষ্কার দেওয়া হয়।

MUjib-100
MUjib-100
ফেসবুকে অমাদের ফলো করুন